হোম পেজ
ডাক বিভাগ
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়
ত্রৈমাসিক ডাক প্রবাহ
পোস্টাল ফরম
জনবল
সিটিজেন চার্টার
প্রশাসনিক আদেশ
নোটিস
প্রশ্নোত্তর
যোগাযোগ
ই-মেইল চেক
 
   

 

 প্রশ্নোত্তর
১।
ডাক দ্রব্যের প্রত্যাহার কি?
ডাক দ্রব্য চলাচলের সময়ে কোন প্রাপক দ্রব্যটি ফেরত চাহিতে পারেন, অথবা অন্য প্রাপককে দিতে পারেন প্রথম প্রাপকের মতামত ছাড়াই।
 
২।
সার্টিফিকেট অব পোষ্টিং / ডাকে প্রদানের সনদ কি?
ডাকে প্রদানের নিশ্চয়তা হিসাবে কেহ, কাজের লোক বা বাহকের মাধ্যমে ডাকদ্রব্য প্রদান করিলে তাহার সনদ প্রদানকে বুঝায়।
 
৩।

ডাকঘর সঞ্চয় ব্যাংক কি?

ডাকঘর সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠার প্রধান উদ্দেশ্য সঞ্চয়ের জন্য চলমান হিসাব রাখা এবং উৎসাহিত করা।

 
৪।
হিসাব বদলী অনুমোদিত কিনা?
কোন জমা বিনামূল্যে যে কোন ডাকঘরে বদলি করা যায়। কোন হিসাব তিনমাস আগে খোলা বা বদলীর পর তিন মাস হইলে বদলী করা যাইবে।
 
৫।
‘আন্তর্জাতিক রিপ্লাই’- কুপন কি?
ইউনিয়ন ভুক্ত রাষ্ট্রসমূহের পত্রের প্রেরক উত্তর প্রেরণের জন্য ‘রিপ্লাই- কুপন’ পত্রের অভ্যন্তরে প্রেরণ করতে পারেন, যাহা প্রাপক একমাত্র প্রেরিত দেশের যে কোন ডাকঘর হইতে একটি সাধারন পত্রের জন্য ডাক টিকিট উক্ত ‘রিপ্লাই কুপন’ জমা দান করিলে পাবেন, যাহা বাংলাদেশে প্রেরণ যোগ্য এবং সংরক্ষিত মূল্যে ডাকঘর সমূহে পাওয়া যাইবেযেখানে নিয়মিত চাহিদা আছে।
 
৬।

পোস্ট রেষ্টান্টি কি ?

পোস্ট রেষ্টান্টি প্রধানতঃ কোন আগন্তক বা ভ্রমনকারীর জন্য প্রযোজ্য, যাহা তিন মাসের বেশী ব্যবহার যোগ্য নহে।  
 
৭।
মানি অর্ডার কি ?
  ডাকঘর হইতে জারীকৃত, এবং ডাকঘর হইতে প্রদান যোগ্য অর্থ যাহা ডাকঘরের এজেন্সী হিসাবে গণ্য।
   
৮।
ডাক জীবন বীমা কি ?
 
ডাক বিভাগের কর্মরত চাকুরীজীবিদের দুর্ঘটনা প্রভৃতি ওভবিষ্যতের জীবনযাত্রা সুখের জন্য, পরিবারের নিরাপত্তা ইত্যাদির জন্য ১০০ বৎসরের আগে এই প্রকল্প গ্রহন করা হয়। এই সুবিধা সময়ে সময়ে অন্যান্য সরকারী, আধা- সরকারী সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য চালু হয়। বর্তমানে সরকারী, আধাসরকারী চাকুরীজীবি ছাড়াও নিয়মিত আয়ের ব্যক্তিগন এই সুবিধা পেতে পারেন। ডাক জীবন বীমা বর্তমানে সরকারের মুনাফা নয়, লোকসান নয় ভিত্তিতে চালু, এবং সকল অর্থই পলিসি গ্রহনকারীদের জন্য প্রযোজ্য।
   
৯।
কেমন ভাবে ‘খিড়কী বিলি’ গ্রহন করতে পারি ?
  পোষ্ট বক্স এলাকার বাহিরের কোন প্রাপক লিখিতভাবে সুযোগ গ্রহন পূর্বক, অফিস সময়ের মধ্যে কোন রুপ খরচ ছাড়াই ‘খিড়কী বিলির’ গ্রহন করতে পারেন।
 

 

১০।
অবিলিকৃত দ্রব্যের বেলায় কি ঘটে?
 

কোন ডাক দ্রব্য অসম্পুর্ণ ঠিকানাযুক্ত, বা ফেরত চিঠির অফিসে প্রেরণ যোগ্য হইলে, সঠিক ঠিকানা জানা গেলে প্রেরকের নিকট/ বিলি করা, কিংবা ৭ (সাত) দিন জমা রাখার পর ফেরত চিঠির অফিসে ফেরত দিতে হইবে।

   
১১।

অদেয় বা আংশিক দেয় ডাকটিকিট যুক্ত পত্রের বেলায় কি ঘটে?

  অভ্যন্তরীন পত্রাদিতে অদেয় বা আংশিক দেয় ক্ষেত্রে বিলির পূর্বে দ্বিগুন মাশুল আদায় করা হয়। বিদেশের ক্ষেত্রে প্রেরকের ঠিকানা জানা থাকলে তাহা প্রেরকের নিকট ফেরত দেওয়া হয়।
   
১২।

বিদেশী পার্সেল বিলির বিষয়ে কিভাবে জানা যাবে?

 

বিদেশী পার্সেল প্রেরক নামমাত্র ফি জমা দিয়ে পার্সেল ইউনিয়ন দেশ বা নন পার্সেল ইউনিয়ন দেশে বিলিযোগ্য দ্রব্যের সংবাদ নিতে পারেন। বিলির পর বিলি অফিস হইতে বিলির স্বপক্ষে বিলি কার্ড প্রেরক পাবেন।

   
১৩।

মূল্যবান দ্রব্য সাধারণ পত্রে প্রেরন যোগ্য কিনা?

  কোন দ্রব্য, স্বর্ণ বা রুপার পিল্ড বা দন্ড মূল্যবান পাথর, মণিরত্ন, কারেলিন্স নোট একমাত্র অভ্যন্তরীণ বীমা ডাকে প্রেরিত হইবে। রেজিষ্ট্রি পত্র যোগে ও বীমা পার্সেল যোগে বিদেশে প্রেরন যোগ্য।
   
১৪।
ডাক যোগে প্রেরণ যোগ্য নিষিদ্ধ দ্রব্য কি?
  ১। কোন বিধিবদ্ধ আইন দ্বারা বা সরকারী নিয়মনীতির পরিপন্থী কোন দ্রব্য প্রেরণ করা যাবে না। ২। কোন খর্বাকত দ্রব্য, বা অস্পষ্ট মুদ্রিত দ্রব্য, ফটোগ্রাফ, খোদাই করা বই, কার্ড- অথবা যে কোন দ্রব্য। ৩। কোন বিস্ফোরক, দাহ্য, ক্ষতিকর, নোংরা অথবা ক্ষতিকর দ্রব্য।
   
১৫।

স্মরক ডাকটিকেট’ কোথায় পাওয়া যায়?

 

ফিলাটেলিক ব্যুরো ও কাউন্টারে সকল সাধারণ ডাকঘরে স্মরক ডাকটিকেট, ফাষ্টডে কভার, সার্ভিস ডাকটিকেট ও প্রচার পত্র পাওয়া যায়।

   
১৬।
আন্তর্জাতিক ডাক সংস্থা’ কি?
 

পৃথিবীর প্রায় সকল দেশেই একটি ইউনিয়নে যোগদান করিয়াছে যাহা ‘আন্তর্জাতিক ডাক সংস্থা’ হিসাবে পরিচিত। ইহার সদর দপ্তর সুইজারল্যান্ডের বার্ন শহরে।

কপিরাইট © ২০০৩-২০১৩ বাংলাদেশ পোস্ট অফিস